Your Financial Literacy Starts Here



সেভিংস অ্যাকাউন্ট নাকি ফিক্সড ডিপোজিট

Posted: October 31, 2018

ছাত্র অবস্থায়ই যখন টুকটাক আয় করতে শুরু করলো মাহফুজ, তখনই বাবা বললেন একটা ব্যাংক অ্যাকাউন্ট খুলে ফেলে সঞ্চয়ের অভ্যাসটা গড়ে তুলতে। প্রথমে অবশ্য পাত্তা দেয়নি সে। বেতনের টাকাটা খামে ভরে নিজের রুমেই রেখে দিতো। টাকা জমাচ্ছিলো নিজের শখের ডিএস এল আর ক্যামেরাটা কেনার জন্য। ক্যামেরাটা কেনার আগে আগে মাহফুজের কাগজের খামটাতে জমা হয়েছিল  প্রায় সত্তর হাজার টাকা। ঠিক সেদিনই তার মনে হল, “আরে! এতগুলো টাকা যদি চুরি হয়ে যেত রুম থেকে? আমি তখন কী করতাম?”

এই পরিস্থিতিতে এসেই মাহফুজ তার টাকা নিজের রুমে না রেখে ব্যাংক অ্যাকাউন্টে রেখে দেয়ার প্রয়োজনীয়তাটা বুঝতে পারে। ভাগ্যিস, টাকা হারিয়ে শিখতে হয়নি তাকে! তাই প্রথম যখন ব্যাংক অ্যাকাউন্ট খোলার কথা ভাবছে, তখন তার মাথায় প্রশ্ন এলো কীভাবে সঞ্চয় করবে? নির্দিষ্ট একটা অ্যাকাউন্টে অল্প অল্প করে টাকা জমা রাখবে নাকি ফিক্সড ডিপোজিট করে রেখে দেবে?

 

আবারো তার বাবাই এলেন উদ্ধারকর্তা হয়ে। বললেন, যেহেতু মাহফুজ ছাত্র অবস্থায় অত বেশি টাকার মালিক নয়, তার টাকাটা যেহেতু মাসিক অল্প একটা অংক হিসেবেই আসে, তাই তার জন্য ভালো হবে রেগুলার সেভিংস অ্যাকাউন্ট। রেগুলার সেভিংস অ্যাকাউন্টের সুবিধা হচ্ছে, এতে মোটামুটি নিজের ইচ্ছেমত সময়ে টাকা তোলা যায়, আবার অল্প অল্প করে টাকা জমাও দেয়া যায়। তাই যারা নিয়মিত একটি সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলতে চাইছেন, তাদের জন্য রেগুলার সেভিংস অ্যাকাউন্ট বেশ কাজে দিতে পারে।

 

সেভিংস অ্যাকাউন্টে টাকা জমা দেয়ার পরিমাণ যেহেতু কম হয়, ইন্টারেস্ট রেটও তাই তুলনামূলকভাবে কিছুটা কম পাওয়া যায়। কোন শখের জিনিস কিনতে চাইলে, কোথাও বেড়াতে যাবার প্ল্যান থাকলে, বা ইমারজেন্সি ফান্ড হিসেবে টাকা জমাতে সেভিংস অ্যাকাউন্ট বেশ ভালো সমাধান।

 

কিন্তু যদি আপনি আপনার অবসরকালীন সময়ের জন্য টাকা জমাতে চান? যদি নিজের টিউশন ফী বা সন্তানের উচ্চশিক্ষার জন্য একটি ভালো অংকের অর্থ তুলে রাখতে চান? এ ধরনের বড় অংকের এবং দীর্ঘমেয়াদী সঞ্চয়ের জন্য কিন্তু ফিক্সড ডিপোজিটই ভালো অপশন। ধরুন, কোন একটা প্রপার্টি বিক্রি করে আপনি একটা বড় অংকের টাকা পেয়ে গেলেন। অথবা হতে পারে কোন লটারি, কোন ইন্স্যুরেন্স প্রিমিয়াম বা যেকোন সূত্রে প্রাপ্ত বড় অংকের টাকা। এক্ষেত্রে টাকাটা ব্যাংকে ফিক্সড ডিপোজিট করে ফেলা ভালো হবে।

 

ফিক্সড ডিপোজিটে আপনি আপনার ইচ্ছেমত টাকা তুলতে পারবেন না। আপনাকে একটি নির্দিষ্ট সময় পরে টাকা তোলার স্বাধীনতা দেয়া হবে, সেটা হতে পারে ৯ মাস, এক বছর কিংবা দেড়- দুই বছর। যে সময়ই আপনাকে দেয়া হোক না কেন, সেই নির্দিষ্ট সময়ের আগে যদি আপনি টাকা তুলতে চান তাহলে আপনাকে একটি নির্দিষ্ট অংকের অর্থ জরিমানা গুণতে হবে।

 

তাহলে ভাবছেন, ফিক্সড ডিপোজিট করে কী লাভ? লাভ আছে! ফিক্সড ডিপোজিটে যে ইন্টারেস্ট রেট সেভিংস অ্যাকাউন্টের চেয়ে অনেকাংশে বেশি! ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্টে আপনাকে সেভিংস অ্যাকাউন্টের চেয়ে বেশি টাকা জমা রাখতে হবে, কিন্তু ইন্টারেস্ট রেটও আপনি বেশিই পাবেন।

 

তবে সবচেয়ে ভালো হয় যদি আপনি দুই ধরনের অ্যাকাউন্টই দক্ষভাবে চালাতে পারেন। স্বল্পমেয়াদী শখ বা প্রয়োজনের জন্য প্রতি মাসে একটি নির্দিষ্ট অংকের টাকা একটি সেভিংস অ্যাকাউন্টে জমা করতে পারেন। আবার অন্যদিকে ফিক্সড ডিপোজিট করেও রাখতে পারেন কিছু টাকা। এতে দুই ধরণের অ্যাকাউন্টের সুবিধাই আপনি নিতে পারবেন।

যে ধরনের অ্যাকাউন্টই হোক না কেন, সঞ্চয় হলো আসল কথা। সেই সঞ্চয়ের কাজটাই একটু দক্ষভাবে করতে গেলে আপনাকে বেছে নিতে হবে সঠিক সঞ্চয় পদ্ধতিটি। তাহলে আর ভাবনা কেন? আপনার আয়, প্রয়োজন এবং সুযোগ- সুবিধার কথা ভেবে বেছে নিন আপনি ফিক্সড ডিপোজিট করবেন নাকি সেভিংস অ্যাকাউন্টে টাকা জমা রাখবেন।

 

আর যাই করুন, মাহফুজের মত খামে ভরে ড্রয়ারে টাকা রাখার মত বোকামিটা অবশ্যই করবেন না! 




Suggested Articles



Social Media Links

social social social